Friday, November 30, 2018
Spread the love

অনেকেই মাঝে মাঝে প্রশ্ন করেন, অমুক কম্পানির ব্র্যান্ড কালার লাল হলেও তারা কেন এখানে সাদা ব্যবহার করল? এই সব প্রশ্নের উত্তর খুঁজতে হলে, আপনাকে কর্পোরেট আইডেন্টিটি সম্পর্কে জানতে হবে। যে কোন একটি ভাল প্রতিষ্ঠানের কর্পোরেট আইডেন্টিটি গাইড লাইন থাকে। কমিউনিকেশনের মাধ্যমে কম্পানির একটি পরিচয় দাড় করানোর জন্যই কর্পোরেট আইডেন্টিটি গাইড লাইন তৈরি হয়। ব্র্যান্ডিং, লোগো, রং এর ব্যবহার এগুলোর মধ্য থাকে। কখনও কখনও, প্রডাক্ট ডিজাইন, অ্যাড, পাবলিক রিলেশনও কর্পোরেট আইডেন্টি অনুযায়ী নির্ধারিত হয়। সবাই যদি একটি নির্দিষ্ট নিয়ম বা বিষয়ের মধ্য চলে, তাহলে তাকে মনে রাখা সহজ হয়। ধরুন, ৫ জন বন্ধু, সবাই দেখতে সুন্দর, সবাই সুন্দর পোশাক পরে। কিন্তু এর মধ্য একজনই আছে যে সব সময় জুকারবার্গ এর মত ১ রকম গেঞ্জিই পরে। তাহলে তাকেই সবাই মার্ক করবে। তার কথায় মানুষ মনে রাখবে বেশি। এই রকম বিভিন্ন এক্সট্রা কাজের মাধ্যমে মানুষ মানুষকে বা বিভিন্ন বিষয়ের মাধ্যমে মনে রাখে।

এই মনে রাখাটা যে যত সুন্দর, ক্রিয়েটিভ উপায়ে করতে পারে সেটা ব্র্যান্ডিং। আর ব্র্যান্ডিং করতে গিয়ে যে কিছু গাইড লাইন থাকে সেটিই হলো কর্পোরেট আইডেন্টিটি গাইড লাইন।

আমি এখনও আমাদের দেশিও কোন কম্পানির এমন কোন কর্পোরেট গাইড লাইন দেখিনি। হয়ত থাকতে পারে, আমি দেখিনি আর কি।
আমার কাছে কিছু ইন্টারন্যাশনাল কম্পানির কর্পোরেট গাইড লাইন আছে, এবং সেখানে দেখেছি, কত সুন্দর ভাবে কোথায়, কিভাবে
লোগো, ফন্ট ব্যবহার করতে হবে সেগুলোর বিস্তারিত দেয়া আছে। ধরুন, আপনার কম্পানির ব্র্যান্ড কালার হলুদ। এখন সাদা কাগজের উপর হলুদ রং দেন, তাহলে কি ফুটবে? কমিউনিকেশন করতে গেলে বিভিন্ন মাধ্যম রয়েছে। সব সময়তো এক জিনিস হবে না।

কাগজ, কাপড়, সিরামিক বা অন্য আরও অনেক জায়গায় তো সব রং একই ভাবে ফুটিয়ে তোলা সম্ভব না। তখন ওই গাইড লাইনে বিস্তারিত লেখা থাকে, কোন মাধ্যমে কোন রং ব্যবহার করতে হবে। কোথায় কিভাবে ফন্ট ব্যবহার করতে হবে, লোগোর ক্ষেত্রে কি করতে হবে, বর্ডার থেকে কতটুকু ফাকা রাখতে হবে। লোগো কম্পানির ক্ষেত্রে ডানে না বামে থাকবে, ডিলার যখন লোগো ব্যবহার করবে, তখন কিভাবে ইউজ করবে।

এগুলো থাকলে, এগুলো মেইনটেইন করলে সুন্দর কাজ হয়, ব্র্যান্ড দাড় করানোও সহজ হয়। এছাড়া যখন ভেন্ডররা কাজ করে,
তাদেরও সুবিধা হয়। তবে আমাদের দেশে বেশিরভাগ মানুষ, ২৫০ টাকায় ১০০০ ভিজিটিং কার্ড করে, ২০০০ টাকায় ১ হাজার
লেটারহেড করে। এত কম পয়সায় কাজ করলে গাইড লাইন মেনে চলা কঠিন। যেহেতু এই দেশে অধিকাংশ প্রতিষ্ঠানে ব্র্যান্ড ডিপার্টমেন্ট বলেই কিছু থাকেনা। তাই ফকিরাপুল-নীলক্ষেতের প্রেসওয়ালাদের দিয়ে কাজ করানো হয়। তাদের পক্ষে এই সব গাইড লাইন বোঝাও সম্ভব না।র্

Editor
Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

advertisement 2
advertisement 3