Friday, November 30, 2018
Spread the love

আজ গোপন বা লুকায়িত অ্যাডভার্টাইজিং নিয়ে আলোচনা করব। নাম শুনে নড়ে চড়ে বসছেন? যা ভাবছেন তা না। আঠারো যোগ বা
গোপনীয় কিছু না। গোপন জিনিসে তারানা আপা সব সিল মেরে দিয়েছে। গোপনের যুগ শেষ। প্রিন্ট অ্যাড, টিভিসি, অনলাইন অ্যাড দেখেছেন। তবে এই ধারাটি একেবারেই ভিন্ন রকম। বলতে পারেন সাম্প্রতিক সময়ে এই ধারাটি বেশ দেখা যায়।

বিভিন্ন নাটক, সিনেমায় খেয়াল করবেন, কাহিনীর প্রয়োজনে কোন পণ্য উপস্থাপন করলে অনেক সময়ই উক্ত পণ্যের লেবেল খুলে ফেলা হয়। অর্থ্যাৎ পণটিকে ন্যাংটো করে ফেলা হয়। নাটক, সিনেমায় উক্ত পণ্য দেখানো মানেই তো সেই পণ্যর প্রচার হয়ে যাওয়া।

তুমি ব্যাটা ট্যাকা টুকা দিবানা, আমি কেন ফ্রি ফ্রি তোমার পণ্যর প্রচার করব? সবাই তো আর আমার মত উদার না যে ফ্রি ফ্রি বিজ্ঞাপন করবে :p তবে কিছু কিছু পণ্যর ক্ষেত্রে আপনি পণ্যটির লেবেল যতই খুলে ফেলুন না কেন পণ্যটি কিন্তু ঠিকই চেনা যায়। যেমন – মাম। মাঝে মাঝেই বিভিন্ন নাটক সিনেমায় দেখি মামের লেবেল ছিড়ে উপস্থাপন করা হয়েছে। তখন দেখি আর হাসি। মামের বোতলের ডিজাইনই মামকে অনন্য করে তুলেছে। অবশ্য অনেক ক্ষেত্রেই অনুমতি ব্যাতীত কোন প্রডাক্টকে উপস্থাপন করা এথিক্স এর মধ্য পড়েনা।

যাই হোক, যে বিষয়টি নিয়ে আলোচনা করছিলাম। নাটক, সিনেমায় কোন দৃশ্যের মাঝে প্রডাক্টকে উপস্থাপন করা। এটিই বিজ্ঞাপনের নতুন এক ধারা। আমার প্রিয় অভিনেতা টম হ্যাংস। টম হ্যাংস এর জনপ্রিয় মুভি কাস্ট অ্যাওয়ে। কি যে অভিনয় করছে টম হ্যাংস। কাস্ট অ্যাওয়েতে
ফেডেক্স এর উপস্থাপন দেখছেন? নাটক, সিনেমা, ভিডিও গেমস, মিউজিক ভিডিও ইত্যাদির মাঝে যখন প্রডাক্টটিকে উপস্থাপন করা হয় সেগুলো কোভার্ট বিজ্ঞাপন নামে পরিচিত। আরেকটি উদাহরণ হিসেবে বলতে পারি শাহরুখ খানের “চেন্নাই এক্সপ্রেস” এর কথা।

সিনেমার শুরুর দিকে ট্রেনের মধ্য একটি দৃশ্য থাকে যেখানে শাহরুখ খান তার নোকিয়া লুমিয়া সেট দেখিয়ে তার দাম বলে। সেই মোবাইলের বিভিন্ন অপশনের কথাও বলে। উক্ত মুভিতে বেশ কয়েকবার সেটটিকে প্রাধান্য দিয়ে সংলাপ সাজানো হয়েছে। কিম্বা আমাদের দেশের জিরো ডিগ্রি মুভি যেখানে পেগাসাস মটরসাইকেল দেখানো হয়েছিল। আর এগুলোই হলো কোভার্ট বিজ্ঞাপন।

Editor
Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

advertisement 2
advertisement 3